‘অদৃশ্য’ মাহফুজ! মনোমুগ্ধকর…

‘অদৃশ্য’ মাহফুজ! মনোমুগ্ধকর…

শোবিজের জনপ্রিয়, গুণী অভিনয়শিল্পী মাহফুজ আহমেদ ও অপি করিম। প্রথমবারের মতো ওটিটি কনটেন্টে জুটি বেঁধে কাজ করেছেন ‘অদৃশ্য’ নামের ওয়েব সিরিজে। এদিকে দীর্ঘদিনের বিরতি কাটিয়ে কিছুদিন আগে বড়পর্দায় দেখা গেছে মাহফুজ আহমেদকে। তারপর ওটিটি প্ল্যাটফর্মে। কেমন করেছেন মাহফুজ আহমেদ?

‘অদৃশ্য’র গল্পটি আবর্তিত হয়েছে আনিস আহমেদ (মাহফুজ) নামের এক ব্যক্তিকে ঘিরে। যিনি ব্যবসায়ী হিসেবে সাফল্যের শীর্ষবিন্দুতে অবস্থান করছেন। আবার রাজনীতিতেও নাম লিখিয়েছেন। কিন্তু আচমকা তার জীবন পাল্টে যায়, যখন তিনি নিজেকে আবিষ্কার করেন এক পরিত্যক্ত ঘরে, বন্দি অবস্থায়। কে, কেন তাকে এমন বন্দি করেছে, তার হদিস মেলে না। এ দিকে আনিস আহমেদকে খুঁজে না পাওয়ায় পুরো শহরে চাঞ্চল্যকর পরিবেশের সৃষ্টি হয়। এই সূত্র ধরেই রহস্যের জাল গাঢ় হতে থাকে। 

রহস্য থেকে প্রশ্ন জাগে, আনিসের অপহরণের পেছনে কি শুধুই রাজনীতি? নাকি এর বাইরে অন্য কেউ রয়েছে? আনিস আহমেদের বখে যাওয়া পুত্র রাকিন (পার্থ শেখ), ঈর্ষাকাতর ব্যবসায়িক অংশীদার (শাহাদাত হোসেন), আনিসের কবিতার অনুরাগী সোনিয়া (নিশাত প্রিয়ম) কিংবা আনিসের স্ত্রী রিজওয়ানা আহমেদ (অপি করিম)- এদের মধ্যে কারও হাত থাকতে পারে? নাকি সেই রাজনীতিই? প্রথম মৌসুমে খানিকটা ইঙ্গিত পাওয়া গেলেও তা জট খোলার জন্য যথেষ্ট নয়। সিরিজের দ্বিতীয় মৌসুমে খোলাসা করা হতে পারে।

আট পর্বের এই ওয়েব সিরিজের গল্পের টুইস্ট আর টার্নের সংমিশ্রণ দর্শকের আগ্রহ ধরে রাখতে সক্ষম। রাজনীতি থেকে সফলতা তারপর ‘অদৃশ্য’ হয়ে যাওয়া। রহস্য মোড়ানো এই রাজনীতির আসর থেকে অপহরণ হয়ে আনিসের জীবন যেন এক গোলকধাঁধায় আটকে পড়ে। যার মধ্যে ফুটে উঠেছে প্রতিহিংসা, বিশ্বাসঘাতকতা ও স্বার্থের বিষয়। তিনি কি আসল ষড়যন্ত্রকারীর মুখোশ উন্মোচন করতে পারবেন? সিরিজে তার সাথে ঘটে যাওয়া ঘটনার শেষ পরিণতি কী হবে?

থ্রিলার, সাসপেন্স, রাজনৈতিক আবহে ভরপুর সিরিজটি প্রতিটা মুহূর্ত পরদে দর্শকদের মুগ্ধ করবে। যার মধ্যে ফুটে উঠেছে সমাজ, পরিবার ও দেশের বাস্তবতা। এ ছাড়া আবহসংগীত নিয়েও কিছু বলতে হয়। কিছু দৃশ্যকে জীবন্ত করে তুলেছে আবহসংগীত। আট পর্বের এই সিরিজের শেষ দুটি পর্ব ছিল জমজমাট। তবে প্রথম দুই পর্ব খানিকটা ধীরগতির ছিল। বলা যায়, কিছু দৃশ্য ছেঁটে ফেলা গেলে সিরিজটি আরও আঁটসাঁট হতে পারত। তবু আগ্রহের ফলশ্রুতিতে দর্শক এক নিমিষেই সিরিজটি দেখে ফেলতে পারে।

‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’ ও ‘প্রহেলিকা’ চলচ্চিত্রে নিজের অভিনয়ের ভূয়সী প্রশংসা পাওয়া অভিনেতা মাহফুজ আহমেদ এই সিরিজে আনিস আহমেদ চরিত্রটি রূপায়ণে শৈল্পিক দ্যুতি ছড়িয়েছেন। অনবদ্য অভিনয়ের মাধ্যমে তিনি চরিত্রটিকে ভিন্ন মাত্রায় নিয়ে গেছেন।

আনিস আহমেদের স্ত্রী রিজওয়ানা আহমেদের চরিত্রে দেখা গেছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী অপি করিমকে। তাঁর ব্যতিক্রমী অভিনয়ের দক্ষতা ও পর্দার সামনে তার সাবলীল উপস্থিতি এই চরিত্রে অন্যরকম মাত্রা যোগ করছে। ‘অদৃশ্য’ সিরিজে আরও অভিনয় করেছেন তানিয়া আহমেদ, শাহাদাত হোসেন, শম্পা রেজা, সুমন আনোয়ার, আহমেদ রেজা রুবেল, শহীদুজ্জামান সেলিম, নিশাত প্রিয়ম, পার্থ শেখ, গিয়াসউদ্দিন সেলিম প্রমুখ।  

সিরিজটি পরিচালনা করেছেন শাফায়েত মনসুর রানা। প্রযোজনা করেছে আলফা-আই।

২০১৯ সালে ভারতীয় প্ল্যাটফর্ম হইচইয়ের ‘ঢাকা মেট্রো’ ছিল অপি করিমের প্রথম ওয়েব সিরিজ। আবার একই ওটিটি প্ল্যাটফর্মের জন্য কাজ করলেন তিনি। মাহফুজ-অপি করিমের জুটিকে শেষ দেখা গেছে ‘নীল গ্রহ’ নাটকে।

Leave a Reply

Your identity will not be published.