চলচ্চিত্রের মধ্য দিয়ে অভিনয়ে ফিরছেন শাওন

চলচ্চিত্রের মধ্য দিয়ে অভিনয়ে ফিরছেন শাওন

ষোলো বছর পর প্রথিতযশা নির্মাতা, কণ্ঠশিল্পী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন আবার অভিনয়ে ফিরছেন।

 জানা গেছে, স্বনামধন্য চলচ্চিত্রকার ফখরুল আরেফিন খানের নতুন চলচ্চিত্র ‘নীল জোছনা’র মাধ্যমে তাঁর প্রত্যাবর্তন ঘটছে। চলচ্চিত্রটির শুটিং শুরু হয়ে গেছে। এই মাসে তা শেষ হবে। আর এই ছবির ক্যামেরা ঘোরাফেরা করছে বাংলাদেশেই।

ফখরুল আরেফিন খানের ‘নীল জোছনা’ ছবিতে শাওন অভিনয় করছেন অন্যতম প্রধান চরিত্রে। তাঁর সঙ্গে আরও রয়েছেন বাংলাদেশের তারিক আনাম খান, ইন্তেখাব দিনার, পার্থ বড়ুয়া, এস এম নাঈম প্রমুখ। এ ছাড়া রয়েছেন ভারতের পাওলি দাম। ছবিটির ক্যামেরাম্যান রানা দাশগুপ্ত ও সংগীত পরিচালক সাকি ব্যানার্জি। দুজনেই ভারতের নাগরিক। ছবিতে তিনটি গান থাকবে। এর মধ্যে দুটি মৌলিক। গান দুটি লিখেছেন মাহমুদ শাওন ও লয়দীপ। 

উল্লেখ্য, মেহের আফরোজ শাওন চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন ‘আলাল দুলাল’-এ। সেখানে তিনি নায়িকা সুচরিতার ছোটবেলার চরিত্রে অভিনয় করেছিলেন। পরে তিনি অভিনয় করেন হুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ (২০০০)-এ, নায়িকা কুসুমের ভূমিকায়। বিয়োগান্তক পরিণতির এ ছবিতে শাওনের অভিনয় দর্শক ও সমালোচকদের প্রশংসা লাভ করে। একই কথা বলা যায় ‘দুই দুয়ারী’ (২০০১), ‘চন্দ্রকথা’ (২০০৩), ‘শ্যামল ছায়া’ (২০০৪) ও ‘আমার আছে জল’ (২০০৮) প্রসঙ্গে। এসব ছবিতে যথাক্রমে তরু, চন্দ্র, আশালতা ও নিশাদের ভূমিকায় শাওন সত্যি অনন্য। তিনি হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস অবলম্বনে নির্মাণ করেছেন ‘কৃষ্ণপক্ষ’। এখানে নেপথ্যে কণ্ঠদানের সূত্রে তিনি শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন। সর্বশেষ অভিনয় করেছিলেন ‘আমার আছে জল’ ছবিতে।

অন্যদিকে ‘ভুবন মাঝি’ খ্যাত ফখরুল আরেফিন খানের নির্মিত সর্বশেষ চলচ্চিত্র হচ্ছে ‘জে কে ১৯৭১’। তিনি ‘আল বদর’ প্রামাণ্য চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। 

আলোকচিত্র: জ ই মামুন

Leave a Reply

Your identity will not be published.