জয়ার ৫ ছবি ১ উৎসবে

জয়ার ৫ ছবি ১ উৎসবে

ভারতের সমুদ্র তীরে গোয়ায় ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’ আয়োজনের পর্দা উঠছে ২০ নভেম্বর। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। এটা ভারতের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। 

এবার ৫৪তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ফিচার ফিল্ম’ বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছে জয়া আহসানের পাঁচটি সিনেমা। হিন্দি ভাষার ‘কড়ক সিং’ ছাড়াও উৎসবে জয়ার চারটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এগুলো হলো ‘ফেরেশতে’, ‘পুতুলনাচের ইতিকথা’, ‘অর্ধাঙ্গিনী’ ও ‘ঝরা পালক’ ।

গত বছরের শেষ দিকে হিন্দি ভাষার চলচ্চিত্রে অভিনয়ের খবর দিয়েছিলেন জয়া আহসান। এবার জানা গেল সেই ছবি ‘কড়ক সিং’ (আইএফএফআই) এর উদ্বোধনী দিনে ছবিটির ট্রেলার প্রকাশ হবে।  ২২ নভেম্বর হবে প্রিমিয়ার। হিন্দি ভাষার এই ছবির পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরী ও জয়ার সহ-অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি।

এছাড়া, ইরানি সিনেমায় অভিনয় করেছেন এপার-ওপার দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়িকা জয়া আহসান। নতুন খবর হচ্ছে মুর্তজা অতাশ জমজম পরিচালিত ‘ফেরেশতে’ সিনেমাটি আসন্ন ৫৪তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ফিচার ফিল্ম’ বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

এই চলচ্চিত্রে জয়া আহসান ছাড়াও বাংলাদেশের বেশ ক’জন শিল্পী রিকিতা নন্দিনী শিমু, শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, শাহীন মৃধা, শিশুশিল্পী সাথী অভিনয় করেছেন। পরিচালক মুর্তজা অতাশ জমজমের সঙ্গে সিনেমাটি লিখেছেন বাংলাদেশের মুমিত আল-রশিদ। ফারসি ও বাংলা অনুবাদ করেছেন মুমিত আল-রশিদ ও ফয়সাল ইফরান। সিনেমাটি বাংলাদেশ-ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে। ‘ফেরেশতে’ মানবিক মূল্যবোধ ও অনুভূতির মিশেলে তৈরি হয়েছে। বাংলাদেশের সমাজ-সংস্কৃতি ও রীতিনীতির সৌন্দর্য খুব চমৎকারভাবে তুলে ধরেছেন নির্মাতা।

চলতি বছর কলকাতায় মুক্তি পেয়েছে জয়ার ‘অর্ধাঙ্গিনী’। এটি পরিচালনা করেছেন কৌশিক গাঙ্গুলি। এই সিনেমাটি ব্যাপকভাবে দর্শকদের প্রেক্ষাগৃহে টেনেছে। ওপার বাংলাজুড়ে প্রশংসা কুড়িয়েছেন জয়া। ’অর্ধাঙ্গিনী’ও প্রদর্শিত হবে  গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

কলকাতায় ‘পুতুল নাচের ইতিকথা’ নামের আরেকটি সিনেমা করেছেন জয়া। এটি পরিচালনা করেছেন সুমন মুখোপাধ্যায়। এটিও প্রদর্শিত হবে ৫৪তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

অন্যদিকে সায়ন্তন মুখোপাধ্যায়ের ‘ঝরা পালক’ সিনেমায় অভিনয় করে জয়া আহসান ব্যাপকভাবে প্রশংসা পেয়েছেন কলকাতাসহ সারা পশ্চিমবাংলাজুড়ে। কবি জীবনানন্দ দাশের জীবনের ওপর এই সিনেমা নির্মিত হয়েছে। ‘ঝরা পালক’ও আছে প্রদর্শনের তালিকায়।

প্রতি বছর নভেম্বরের শেষের দিকে ভারতের গোয়ায় অনুষ্ঠিত হয়ে আসছে 'ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া' (আইএফএফআই), যা গোয়া চলচ্চিত্র উৎসব নামেই অধিক পরিচিত।

Leave a Reply

Your identity will not be published.