কবি মাকিদ হায়দার আর নেই

কবি মাকিদ হায়দার আর নেই

না-ফেরার দেশে যাত্রা করেছেন কবি মাকিদ হায়দার। ১০ জুলাই সকাল ৯টা ৫ মিনিটে উত্তরার নিজ বাসায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

মাকিদ হায়দার উচ্চ ডায়াবেটিসে ভুগছিলেন। কিছুদিন আগে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পরে কিছুটা সুস্থ হলে তাকে বাসায় নিয়ে আসা হয়েছিল।

মাকিদ হায়দারের প্রতি শ্রদ্ধা জানাতে তার লাশ বাংলা একাডেমিতে নেয়া হয়। এরপর সেখান থেকে তার জন্মস্থান পাবনা লাশ নিয়ে যাওয়া হয়েছে। ১১ জুলাই সকাল ৮টায় নামাজে জানাজা শেষে পাবনার আরিফপুর সদর কেন্দ্রীয় গোরস্থানে মরহুমকে দাফন করা হয়।

রাজনীতি সচেতন কবি মাকিদ হায়দার স্ত্রী, এক পুত্র, এক কন্যাসহ অসংখ্য স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

মাকিদ হায়দারের জন্ম ১৯৪৭ সালে পাবনার দোহারপাড়া গ্রামে। বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ কবি মাকিদ হায়দার লিখেছেন ‘রোদে ভিজে বাড়ি ফেরা’, ‘আপন আঁধারে একদিন’, ‘কফিনের লোকটা’ ও ‘পার্থ ও প্রতিম’-এর মতো কাব্যগ্রন্থ। এ ছাড়া রয়েছে তার গল্প ও প্রবন্ধের বই।

২০১৯ সালে কবিতায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান মাকিদ হায়দার। এ ছাড়া তিনি পেয়েছেন দেশের উল্লেখযোগ্য অনেক সাহিত্য পুরস্কার। তার পরিবারের অন্য সদস্যরাও বাংলাভাষা সাহিত্যে রেখেছেন বিশেষ অবদান। তার বাবা হাকিমউদ্দিন শেখ ও মা রহিমা খাতুন। সাত ভাইয়ের মধ্যে মাকিদ হায়দার ছিলেন ষষ্ঠ। সাত ভাইয়ের বোনও ছিল সাতজন। মাকিদ হায়দারের ভাই রশীদ হায়দার, জিয়া হায়দার, দাউদ হায়দার, জাহিদ হায়দার, আবিদ হায়দার ও আরিফ হায়দার সবাই সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের সাথে জড়িত।

পাবনার গোপালচন্দ্র ইনস্টিটিউট থেকে মেট্রিকুলেশন পাস করেন। ১৯৭২ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে ফিলিপাইন বিশ্ববিদ্যালয় থেকে গণসংযোগ ও গণমাধ্যমে ডিপ্লোমা লাভ করেন। মাকিদ হায়দার স্থায়ীভাবে বসবাস করতেন ঢাকায়। বিসিকে চাকরি করতেন তিনি।

Leave a Reply

Your identity will not be published.