এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৪

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৪

শুরু হলো এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৪-এর কার্যক্রম। এই পুরস্কার দুটি ক্যাটাগরিতে প্রদান করা হয়। বিগত বছরের প্রকাশিত কথাসাহিত্যের জন্য অথবা কথাসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য একজন প্রবীণ কথাসাহিত্যিককে পুরস্কার প্রদান করা হয়। অন্যদিকে বিগত বছরের প্রকাশিত কথাসাহিত্যের জন্য অনূর্ধ্ব চল্লিশ বৎসর বয়স্ক লেখককে নবীন সাহিত্যশ্রেণিতে আরেকটি পুরস্কার দেয়া হয়। 

এ বছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত প্রকাশিত কথাসাহিত্যের জন্য অথবা কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য একটি পুরস্কার দেয়া হবে। এর অর্থমূল্য সাত লক্ষ টাকা। অন্যদিকে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২৩-এর মধ্যে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অনূর্ধ্ব চল্লিশ বৎসর বয়স্ক লেখককে নবীন সাহিত্যশ্রেণিতে আরেকটি পুরস্কার দেয়া হবে। এর অর্থমূল্য তিন লক্ষ টাকা। শুধু বাংলাদেশের জীবিত নাগরিকই এই পুরস্কারের জন্য মনোনীত হবেন। মরণোত্তর পুরস্কার দেয়া হবে না। তবে পুরস্কার-সম্পর্কিত সিদ্ধান্ত গৃহীত হওয়ার পরে যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত সাহিত্যিক মৃত্যুবরণ করেন, তাহলে এই বিধি তাঁর সম্পর্কে প্রযোজ্য হবে না। 

একটি কমিটি প্রথম পুরস্কারের জন্য লেখক অথবা বইয়ের নাম প্রাথমিকভাবে বাছাই করবেন। সেখান থেকে বিচারকগণ পুরস্কারের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। 

নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কারের জন্য প্রকাশক, লেখক কিংবা শুভানুধ্যায়ীর কাছ থেকে সাত কপি বই আহ্বান করা হচ্ছে। ৭-২৮ সেপ্টেম্বর ২০২৪-এর মধ্যে ‘অন্যদিন’ (৬৯/এফ, গ্রীনরোড, ঢাকা-১২০৫) দপ্তরে বই জমা দিতে হবে। সেইসঙ্গে লেখকের বয়সের সনদও (জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি) জমা দেওয়া আবশ্যক।

উল্লেখ্য, এ বছর দশমবারের মতো আয়োজিত হচ্ছে এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার। ২০১৫ সালে প্রবর্তিত হয়েছিল এই পুরস্কারটি।

বিগত বছরগুলোতে যারা পুরস্কার পেয়েছেন- সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী শওকত আলী এবং নবীন সাহিত্যশ্রেণিতে সাদিয়া মাহজাবীন ইমাম (২০১৫); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী হাসান আজিজুল হক এবং নবীন সাহিত্যশ্রেণিতে স্বকৃত নোমান (২০১৬); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী জ্যোতিপ্রকাশ দত্ত এবং নবীন সাহিত্যশ্রেণিতে মোজাফ্ফর হোসেন (২০১৭); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী রিজিয়া রহমান এবং নবীন সাহিত্যশ্রেণিতে ফাতিমা রুমি (২০১৮); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী রাবেয়া খাতুন এবং নবীন সাহিত্যশ্রেণিতে সাদাত হোসাইন (২০১৯); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী হাসনাত আবদুল হাই এবং নবীন সাহিত্যশ্রেণিতে নাহিদা নাহিদ (২০২০); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী সেলিনা হোসেন এবং নবীন সাহিত্যশ্রেণিতে ফাতেমা আবেদীন (২০২১); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী আনোয়ারা সৈয়দ হক এবং নবীন সাহিত্যশ্রেণিতে মৌরি মরিয়ম (২০২২); সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী ইমদাদুল হক মিলন এবং নবীন সাহিত্যশ্রেণিতে মাহবুব ময়ূখ রিশাদ (২০২৩)।
 

Leave a Reply

Your identity will not be published.