উতল হাওয়া (দ্বিতীয় পর্ব)

উতল হাওয়া (দ্বিতীয় পর্ব)

[শহিদ হোসেন খোকন দীর্ঘদিন ধরে গল্প লিখছেন। এই প্রথমবারের মতো তিনি উপন্যাস লিখলেন। এখানে মূর্ত হয়ে উঠেছে অগ্নিঝরা একাত্তর, সেই সময়ের রাজনৈতিক আবহাওয়ার উতল হাওয়া। আমাদের মুক্তিযুদ্ধ। তৎকালীন পাকিস্তানের দুই অংশের পটভূমিতে এই উপন্যাসে জীবন্ত হয়ে উঠেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আমাদের প্রধান জাতীয় নেতৃবৃন্দ, ইয়াহিয়া খান, ভুট্টোসহ আরও অনেকে। আজ পড়ুন দ্বিতীয় পর্ব...]

প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

ইয়াহিয়া খুব তেতো মুখে প্রথম দিনের আলোচনা শেষ করলেন। ইচ্ছে করছে আজই পাকিস্তানে ফিরে যেতে। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার নানা রকম বিড়ম্বনা আছে, ইচ্ছে করলেই সবকিছু করা যায় না।

প্রেসিডেন্টকে নানারকম সামরিক-বেসামরিক প্রোটোকল মেনে চলতে হয়। সবার কথা ধৈর্যসহকারে শুনতে হয়। বেশির ভাগ সময় ধৈর্য রাখা মুশকিল। ধৈর্যের বাঁধ ভেঙে গেলে তিনি দুটি কাজ করেন- হাতের বাটনটা টেবিলে ঠুকে দেন, অথবা হালকা চালে একটু ন্যাপ নেন।

আলোচনার মাঝখানে এই ঘুমিয়ে নেওয়ার ব্যাপারটা তার সেক্রেটারি ছাড়া আর কেউ জানে না। অন্যেরা ভাবে, তিনি বুঝি খুব মনোযোগ সহকারে তাদের কথা শুনছেন। আসলে তিনি কিছুই শুনছেন না। চোখ খোলা রেখে একদৃষ্টিতে কেবল তাকিয়ে থাকেন। এই একদৃষ্টিতে তাকিয়ে থাকার মানে হলো তিনি ঘুমাচ্ছেন।

শেখ মুজিবের সাথে তিন ঘণ্টার আলোচনায় তিনি এক ঘণ্টা ঘুমিয়ে কাটিয়েছেন। মুজিব ব্যাপারটা বুঝেছে কি-না কে জানে! বুঝলে বুঝুক, এতে তার কিচ্ছু আসে যায় না। তিনি পাকিস্তানের দণ্ডমুণ্ডের কর্তা, তার ঘুমাবার ইচ্ছে হলে তিনি ঘুমাবেন, পাছা চুলকাতে ইচ্ছে হলে চুলকাবেন, তাতে কার কী? সম্ভবত ঘুমানোর কারণে মুজিব বলেছে, কাল তার দলের লোকজন নিয়ে আবার আলোচনা করতে আসবে। আসতে চাইলে আসুক। বোকা বাঙালিগুলো কথাবার্তায় ওস্তাদ।

মুজিব তার ছয় দফা নিয়ে যতই হাঙ্গামা করুক না কেন, তাতে কোনো লাভ হবে না। এত সহজে পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব তাকে ছেড়ে দেওয়া হবে না। পাকিস্তানের জেনারেলরা বসে বসে আঙুল চোষার জন্যে এই পৃথিবীতে আসে নি। মুজিব ভাবতেই পারবে না তার জন্য কত বড় দুর্ভাগ্য অপেক্ষা করে আছে! সময়মতো তাকে দাঁতভাঙা জবাব দেওয়া হবে। না শুধু দাঁত নয়, তাকে হাড্ডিভাঙা জবাব দেওয়া হবে।

পাক্কা তিন ঘণ্টা আলোচনা হয়েছে। এই তিন ঘণ্টার মধ্যে আড়াই ঘন্টাই মুজিব পশ্চিম পাকিস্তানের সমালোচনা করেছে। লোকটার কণ্ঠ এমনই গমগমে যে সে চলে যাওয়ার পরও তার কথা কানে বেজে চলেছে। মুজিব বকবক করে ইয়াহিয়ার মাথা ধরিয়ে দিয়েছে। গরম পানিতে একটা ছোট শাওয়ার নিয়ে কিছুক্ষণ রেস্ট নিতে হবে।

সন্ধ্যায় আবার ডিনার, এই ডিনারটা খুবই গুরুত্বপূর্ণ। ঢাকায় যে দুর্যোগ শুরু হতে যাচ্ছে এর জন্যে এখানকার দায়িত্বপ্রাপ্ত জেনারেল, আমলা-ব্যবসায়ীদের সাথে মত বিনিময় করাটা জরুরি। পূর্ব-পাকিস্তানের ভবিষ্যৎ নিয়ে তারা কী ভাবছে সেটাও জানা দরকার।

ব্ল্যাক ডায়মন্ড মিসেস শামিম আর আর মিসেস সিতারাকেও ডিনারে আমন্ত্রণ জানানো হয়েছে। ওরা নিশ্চয়ই আসবে। ঢাকার শ্যামলা মেয়েদের রূপের আলাদা একটা জেল্লা আছে। এখনো তারা লাজুক। তাদের শরীরের ভাঁজে ভাঁজে লজ্জা।

করাচী, লাহোর কিংবা পাঞ্জাবী মেয়েরা ফর্সা, কিন্তু ওদের চেহারা লাবণ্যহীন। ওরা বরফের মতো সাদা আর শীতল। একমাত্র ব্যতিক্রম নুরী, নুরজাহান। নুরীর শরীরের প্রতি কোণে নেশা। পুরু এক বোতল হুইস্কি সে একা পান করতে পারে। অবশ্য হুইস্কির অর্ধেকটা নুরীর শরীরে ঢালা হয়।

নুরীর কথা মনে করেই ইয়াহিয়া ব্লু লেবেলের দুটো প্যাগ নিয়ে দরজা খোলা রেখেই বাথরুমে ঢুকে গেলেন। বাথটাবে নিজেকে ডুবিয়ে দিয়ে তিনি হুইস্কির গ্লাসে চুমুক দিলেন। ব্লু লেবেল তার খুবই প্রিয় পানীয়, পানি না মিশিয়ে শুধু বরফ দিলেই হলো। এর মতো স্মুথ হুইস্কি আর হয় না, বেহেশতেও এ জিনিস পাওয়া যাবে কি-না সন্দেহ।

ঠিক এ সময় রেডিও পাকিস্তানে গান শুরু হলো ‘দুনিয়া কিসিসে পিয়ার জান্নাত সে কাম নেহি’ এক দিলরুবা হ্যায় দিল মে জো হুর সে কম নেহি...। গলা শুনে মনে হচ্ছে মেহেদী হাসান।

আহা কিয়া বাত কিয়া গানা! পাকিস্তানে গিয়ে এবার কোনো এক পার্টিতে মেহেদী হাসানকে খবর দিতে হবে। পাকিস্তানি গজলের সাথে পৃথিবীর অন্য কোনো গানের তুলনা হয় না।

গজল আর হুইস্কির সুধায় কখন যে ইয়াহিয়া বাথটাবে ঘুমিয়ে পড়েছেন নিজেই জানেন না। ঢাকায় এখন শীত, গোসল করার কোনো দরকার ছিল না। কিন্তু শেখ মুজিব মাথা ধরিয়ে দিয়েছে। মাথা ধরা কমাতে গোসলের কোনো বিকল্প নেই।

ইয়াহিয়া চোখ খুলে দেখেন তার সামনে স্টাফ অফিসারসহ আরও দুই আর্মি অফিসার দাঁড়িয়ে আছে। এর মধ্যে একজন আরশাদ সামি খাঁ। আরশাদকে দেখে ইয়াহিয়ার মুখে হাসি ফুটল। এই আর্মি অফিসারটিকে তিনি খুব পছন্দ করেন। আরশাদের কাছে ‘না’ বলে কোনো শব্দ নেই। ইয়াহিয়া বললেন, কী ব্যাপার তোমরা এখানে কেন?

কেয়া হুয়া স্যার, আপ ঠিক তো হ্যায়, তবিয়াত ঠিক হ্যায়?

মেয়তো ঠিকই হু, ঘাবড়ানেকা কই বাত নাহি হ্যায়।

আভি ডক্টর আ জায়েগা স্যার।

আরে ডক্টরক বুলানেকা কেয়া জরুরত থি? মেয় ঠিক হু। মুঝে বাথটাব সে নিকালো আউর গরম কাপড়া লো।

ইয়াহিয়াকে বাথটাব থেকে টেনে তোলার পর আরশাদ ছাড়া সবাই মুখ ঘুরিয়ে নিল। ইয়াহিয়ার গায়ে কোনো কাপড় নেই।

তোম লোগ আভি তাক ইহা কিউ খাড়া রাখে? বেশরম, ভাগ ইয়াছে।

ধমক শুনে আরশাদ ছাড়া বাকি সবাই কেটে পড়ল। টাওয়াল দিয়ে গা মুছতে মুছতে ইয়াহিয়া বলল, আরশাদ শোন, ও রোলেক্সওয়ালিক ডিনারপে ইনভাইট কিয়া?

জি স্যার, ইনভাইট কিয়া।

ও আয়েগি?

জরুর আয়েগি স্যার, মেয় যাব ইনভাইট কিয়া, শি সিমস টু বি ভেরি এক্সাইটেড। উনহুনে কাহা ‘ইসি দিন কা ইন্তেজার থা’।

ঠিক হ্যায়, কিসিক কুচ নাহি বাতানা। রোলেক্সওয়ালি কো খিদমত করনা তোমহারা জমিদারি হ্যায়।

মাই প্লেজার স্যার।

এই রোলেক্সওয়ালি ইয়াহিয়া খানের বেগমের বান্ধবী সিতারা (কল্পনিক নাম)। ‘রোলেক্সওয়ালি’ নামের একটি পূর্বকাহিনি আছে। সিতারা একবার ইসলামাবাদে বেড়াতে গিয়েছিলেন। সেখানে তিনি ইয়াহিয়ার বেগমের সাথে মোলাকাত করেন।

লনে বসে দুই বান্ধবী যখন চা খাচ্ছিলেন, তখন জেনারেল ইয়াহিয়া গলফ খেলা শেষ করে হাতে দুটো গলফের বল নিয়ে লোফালুফি করতে করতে তার বাসভবনে ফিরলেন। বেগম সাহেব সিতারাকে ইয়াহিয়ার সাথে পরিচয় করিয়ে দিয়ে বললেন, এ হলো আমার বান্ধবী সিতারা, ঢাকা থেকে এসেছে। আজ ওর জন্মদিন।

জন্মদিনের কথা শুনে ইয়াহিয়া বললেন, তাই নাকি? তাহলে তো তোমার বান্ধবীকে আমাকে কিছু গিফট করতে হয়!

তুমি কেন দিবে, আমার বান্ধবীর গিফট আমি দেব।

তুমি তো দেবেই, আমারও দেয়া উচিত। আফটার অল আই অ্যাম দ্য প্রেসিডেন্ট, তোমার খাস মেহমানকে আমার পক্ষ থেকেও কিছু দেয়া উচিত। বলুন কী চাই সিতারা ম্যাডাম?

না না কিছু লাগবে না। অনেক দিন পর বান্ধবীর সাথে দেখা হলো, সেটাই অনেক বড় পাওয়া।

বাট আমি তো প্রেসিডেন্ট, আমাকে কেন দেয়ার আনন্দ থেকে বঞ্চিত করবেন? আপনি যদি আমাকে পছন্দ না করেন তাহলে ভিন্ন কথা।

সিতারা খুব সংকোচ নিয়ে বলল, তাহলে আপনার ব্যবহার করা কোনো কিছু দিন। আই উইল কিপ ইট এস এ সুভিনির।

ইয়াহিয়া মজা করে বললেন, এই সময়ে তো গল্ফ টি শার্ট, প্যান্ট আর জুতো ছাড়া আর কিছু নেই। দুটো বল আছে কিন্তু ওগুলো তো আপনার মতো কোনো সুন্দরীকে দেয়া যায় না! একটা ফুলতোলা রুমাল আছে, সেও ঘামে ভেজা। আরও একটা জিনিস আছে- আপনি এক কাজ করুন, চোখ বন্ধ করে আপনার হাতটা একটু বাড়িয়ে দিন।

সিতারা সসংকোচে চোখ বন্ধ করে হাত বাড়াতেই ইয়াহিয়া নিজের হাত থেকে সোনার রোলেক্স ঘড়িটা খুলে সিতারার কব্জিতে পরিয়ে দিলেন। সিতারা চোখ খুলে ঘড়ি দেখে ভীষণ অবাক। সে এতটা আশা করে নি। খুব অস্বস্তি নিয়ে সিতারা বলল, এটা তো খুব দামি জিনিস, আমি এটা নিতে পারব না। ঘড়িটি আপনি ফিরিয়ে নিন প্লিজ।

ইয়াহিয়া বললেন, প্রেসিডেন্ট একবার কাউকে কিছু উপহার দিলে সেটা আর ফিরিয়ে নেওয়ার নিয়ম নেই। এরকম বেআইনি কাজ করতে গেলে আপনার বান্ধবীর কাছে আমার মাথা কাটা যাবে।

সিতারার সেই ঘড়ি না নিয়ে আর উপায় ছিল না। সে লজ্জাবনত চোখে ইয়াহিয়াকে বলেছিল, আমাকে আপনি ঋণী করে রাখলেন।

এই হলো রোলেক্স ঘড়ির পূর্বকথা। সম্ভবত আজ ডিনারের পর সেই ঋণ শোধের পালা শুরু হবে। ইয়াহিয়ার কাছ থেকে যদি কোনো নারী দামি গিফট পায়, তাহলে একদিন না একদিন সেই গিফটের ঋণ শোধ করতে হয় শরীর দিয়ে।

যাওয়ার আগে আরশাদ কিছু একটা ভেবে ঘুরে দাঁড়িয়ে বলল, স্যার ম্যাডাম শামিম আর ম্যাডাম সিতারা দুজনেকে একসঙ্গে ডিনারে ডাকলেন?

হা হা হা আরশাদ তুম আভি তাক বাচ্চা হ্যায়। ইয়াহিয়া খান খিলাড়ি হ্যায় খিলাড়ি। আসলি খিলাড়িক কয়ি বাউন্ডারি নাহি হোনা চাহিয়ে! দিলছে খেলু ইয়া বাদানছে, মেরে সামনে আজায়ে তো মেরা এক নাজর ভি কাফি হ্যায়!

পরদিন আলোচনা তেমন জমে নি। আওয়ামী লীগ থেকে এসেছিল শেখ মুজিব, তাজউদ্দীন আহমেদ, ডঃ কামাল হোসেন ও খন্দকার মোস্তাক। ইয়াহিয়া জুলফিকার আলী ভুট্টোর সাথে আলোচনার করার জন্যে বারবার চাপ দিচ্ছিলেন। কিন্তু আওয়ামী লীগ নেতৃবৃন্দ এখনই ভুট্টোর সঙ্গে কোনো আলোচনায় বসতে নারাজ। তাদের একই দাবি- গণপরিষদের অধিবেশন ডেকে নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগকে সরকার গঠন করতে দিতে হবে।

ইয়াহিয়া এখনই সে প্রস্তাব মানতে রাজি নন। ভুট্টোর সাথে আলোচনা করে তিনি তার সিদ্ধান্ত জানাবেন।

আলোচনা শেষ করেই ইয়াহিয়া ইশারায় আরশাদ সামিকে ডাকলেন। গলা খাদে নামিয়ে বললেন, রাতে পার্টিতে যাবে নাকি?

আপনি চাইলে নিশ্চয়ই যাব স্যার।

কোন গাড়ি নেবে?

আপনি বরাবর যে মার্সিডিজে চড়েন সেটি।

না আজ অন্য গাড়ি নাও। তোমার ড্রাইভারকে বলে দেবে তোমার ঘরের পাশে পার্ক করে রাখতে। আর ড্রাইভারকেও ছুটি দিয়ে দাও। ঠিক রাত নটা পাঁচ মিনিটে পিছনের বারান্দার কাছে এসে গাড়ির লাইট নিভিয়ে দিয়ে পেছনের দরজাটা খুলে রাখবে। আমি নটা ১৫ মিনিটে এসে তোমার গাড়িতে উঠব। একটা চাদর দিয়ে ঢেকে দেবে আমাকে। কেউ যেন বুঝতে না পারে গাড়িতে কে আছে।

ঠিক আছে স্যার।

ঢাকার সাংবাদিকগুলো বড় হারামি। আলোচনা ভণ্ডুল করে আমি পার্টিতে গেছি, এরকম খবর ওরা লুফে নেবে।

রাতে জেনারেল ইয়াহিয়াকে নিয়ে আরশাদ সামি একটা মামুলি গাড়ি নিয়ে ঢাকার রাস্তায় বের হলো। কিছুদূর চালিয়ে গিয়ে আরশাদ গাড়ি থামালে ইয়াহিয়া পেছন থেকে সামনে এসে সামির পাশে বসলেন। তারপর সামিকে বললেন, শোন তোমাকে বিকেলে বলতে ভুলে গেছি, রাস্তায় গাড়ি থামিয়ে মিসেস খন্দকারের জন্য ফুল কিনতে হবে।

এত রাতে কি ফুল পাওয়া যাবে স্যার?

নিশ্চয়ই যাবে। যে দেশের মানুষ ইটের শহীদ মিনার বানিয়ে টনে টনে ফুল দেয়, সেই দেশে ফুলের দোকান নেই এটা অবিশ্বাস্য!

নিউমার্কেটের দিকে আমি কিছু ফুলের দোকান দেখেছি স্যার, সেখানে পাওয়া যেতে পারে।

শোন, তোমাকে একটা টিপস দিচ্ছি, তুমি যদি কোনো নারীর মন জয় করতে চাও তাহলে অন্তত প্রথম দেখায় তুমি তাকে ফুল উপহার দেবে। একটি মেয়ে সারা জীবনে নানা রকম উপহার পেয়ে থাকে। সেই উপহারের মধ্যে সবচেয়ে কম পায় ফুল। একেবারে হাতেগোনা। সেই জন্যে ফুলের কথাটা তার মনে থাকে।

থ্যাংকস ফর ইয়োর ভেলুএবল টিপস স্যার।

নিউমার্কেট থেকে ফুল কিনে খন্দকারের বাড়িতে পৌঁছে ইয়াহিয়া দরজায় বেল টিপলেন।

খন্দকার সাহেব দরজা খুলে ইয়াহিয়া খানকে দেখে অবাক। তিনি ভাবতেই পারেন নি যে সাইরেন না বাজিয়ে, লোকলস্কর না নিয়ে চুপচাপ ইয়াহিয়া তাঁর বাড়িতে পৌঁছে যাবে!

ইয়াহিয়া অবাক হয়ে যাওয়া বন্ধুকে বললেন, কী হে কানু, তুমি কি অতিথিকে বাইরে দাঁড় করিয়ে রাখবে নাকি? ভেতরে যেতে বলবে না?

সেই রাতে প্রচুর খাওয়াদাওয়া আর মদ্যপানের পর ইয়াহিয়া খান তার ভারী শরীর নিয়ে খন্দকারের পার্টিতে যত জন মহিলা ছিল, প্রত্যেকের সঙ্গে নাচলেন। তার নাচ দেখলে মনে হবে ২৫ বছরের কোনো মুটিয়ে যাওয়া যুবক মিউজিকের তালে তালে নেচে চলেছে।

নাচতে নাচতে ইয়াহিয়া আজকে সন্ধ্যায় তার এই অপারেশনের কথা মনে করে নিজের মনেই হাসলেন। ঠিক তখনই মনে হলো, শেখ মুজিব আর বাঙালিকে শিক্ষা দেওয়ার জন্যে এরকম একটা গোপন অপারেশন দরকার। এর নাম হবে ‘অপারেশন সার্চলাইট’।

সার্চলাইটের আলো ফেলে খুঁজে খুঁজে মারা হবে পাকিস্তানের দুশমনদের। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানরা যেমন করে মেরেছিল ইহুদিদের।

(চলবে...)

উপন্যাস বিভাগ থেকে আরও পড়ুন। 

Leave a Reply

Your identity will not be published.