মুম্বাই চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ১১ ছবি

মুম্বাই চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ১১ ছবি

মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ১১টি চলচ্চিত্র দেখানো হবে। দক্ষিণ এশিয়ার প্রাচীনতম চলচ্চিত্র উৎসবের থিম কান্ট্রি বাংলাদেশ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রথমবারের মতো এ উৎসবে থিম কান্ট্রি হিসেবে বাংলাদেশকে নির্বাচন করা হয়েছে। 

২৯ মে শুরু হয়েছে ১৭তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, চলবে ৪ জুন পর্যন্ত। ১৯৯০ সাল থেকে নিয়মিত আয়োজন করা হয় এটি। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ফিল্ম ডিভিশন আয়োজন করে এ চলচ্চিত্র উৎসব। উৎসবে বাংলাদেশের ১১টি স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এর মধ্যে তিনটি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র রয়েছে। এগুলো হলো অমিতাভ রেজা চৌধুরীর ‘সাইলেন্স’, সুবর্ণ সেঁজুতি তুষীর ‘রিপেলস’ ও আবু শাহেদ ইমনের ‘আড়াই মন স্বপ্ন’।

এ ছাড়া বাংলাদেশের আটটি প্রামাণ্যচিত্র প্রদর্শনের জন্য বেছে নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে পিপলু আর খানের ‘হাসিনা: আ ডটারস টেল’, শবনম ফেরদৌসির ‘বর্ন টুগেদার’, দিলারা বেগম জলির ‘জোথরলীনা’, হুমাইরা বিলকিসের ‘স্মৃতির বাগান’, রতন পালের ‘দোজাহান’, মকবুল চৌধুরীর ‘নট আ পেনি নট আ গান’, সুমন দেলোয়ারের জোয়াল এবং মফিদুল হকের ‘কান পেতে রই/সাউন্ড অব সাইলেন্স’।

এদিকে মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৭তম আসরে প্রতিযোগিতা বিভাগের জুরি নির্বাচিত হয়েছেন ঢাকা ডকল্যাবের পরিচালক ও লিবারেশন ডকফেস্ট বাংলাদেশের উৎসব পরিচালক তারেক আহমেদ। তাই এবারের আয়োজন যেন বাংলাদেশের জন্য আরো গৌরবের। চলতি মাসের মাঝামাঝি সময়ে ডকল্যাবের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মর্যাদাপূর্ণ এ উৎসবে প্রথমবারের মতো কোনো বাংলাদেশী চলচ্চিত্র ব্যক্তিত্বকে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে বিচারক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

উৎসব চলবে আগামী ৪ জুন পর্যন্ত। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, উৎসবে ৩০টি দেশ অংশ নিচ্ছে। সব মিলিয়ে এবার ৮০৮টি ছবি প্রদর্শিত হবে। 

Leave a Reply

Your identity will not be published.