ভারতে বসবে ‘মিস ওয়ার্ল্ড’ আসর

ভারতে বসবে ‘মিস ওয়ার্ল্ড’ আসর

সৌন্দর্য প্রতিযোগিতার অন্যতম সেরা আয়োজন মিস ওয়ার্ল্ড। সাত দশক ধরে চলছে নারীদের আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতার এই আয়োজন। এর যাত্রা শুরু হয়েছিল যুক্তরাজ্যের এরিক মোর্লের মাধ্যমে। বর্তমানে এর দায়িত্বে রয়েছেন তার দাম্পত্যসঙ্গী জুলিয়া মোর্লে। মিস ওয়ার্ল্ডের এবারের ৭১তম আসরটি বসবে বৈচিত্র্যময় সংস্কৃতির দেশ ভারতে।  
 
 

এবারই প্রথম নয়। ২৭ বছর আগেও একবার এই আসর জমেছিল ভারতে। ১৯৯৬ সালে এই প্রতিযোগিতার আয়োজনের পর আবারও সুযোগ পেল ভারত। ভারতকে বেছে নেওয়ার কারণ হল দেশটির ঐতিহ্য ও বৈচিত্র্যময় সংস্কৃতি।

মিস ওয়ার্ল্ডের সিইও জুলিয়া মোর্লে। প্রথমবার ভারতে এসেই এর সংস্কৃতি ও সৌন্দর্য তার ভাল লেগেছিল। তাই আবারও মিস ওয়ার্ল্ডের আসর জমবে ভারতে। তিনি বলেন, ‘ভারতের নাম ঘোষণা করা হয়েছে মিস ওয়ার্ল্ডের এবারের আয়োজক দেশ হিসেবে। ভারতকে বেছে নেওয়ার কারণ দেশটির সমৃদ্ধ ঐতিহ্য,  বৈচিত্র্যময় সংস্কৃতি এবং নারী ক্ষমতায়ন।'

প্রথম এশিয়ান ও ভারতীয় হিসেবে ১৯৬৬ সালে ‘মিস ওয়ার্ল্ড’ -এর মুকুট মাথায় ওঠে রীতা ফারিয়ার। এরপর ১৯৯৪ সালে দ্বিতীয় ভারতীয় হিসেবে এই মুকুটজয়ী হন ঐশ্বরিয়া রাই। পরে ১৯৯৭ সালে ডায়ানা হেডেন, ১৯৯৯ সালে যুক্তা মুখী, ২০০০ সালে প্রিয়াঙ্কার চোপড়া। সর্বশেষ ষষ্ঠ ভারতীয় সুন্দরী হিসেবে ৬৭তম মিস ওয়ার্ল্ড খেতাব জিতেছিলেন হারিয়ানার মানুষি চিল্লার। 

বিশ্বের ১৩০টি দেশের সেরা সুন্দরীদের নিয়ে হবে এই আয়োজন। সেরা সুন্দরী হওয়ার জন্য একমাস লড়বেন তারা। গত আসরে মুকুট জিতেছিলেন পোল্যান্ডের ক্যারোলিনা বিলাফস্কা। 

Leave a Reply

Your identity will not be published.