নাটক নিয়ে একান্ন মিডিয়ার ভিন্নধর্মী আয়োজন

নাটক নিয়ে একান্ন মিডিয়ার ভিন্নধর্মী আয়োজন

সম্ভব হলে কেবল দুটি চরিত্র দিয়ে নাটক তৈরি করা হয়। গল্পের প্রয়োজনে সেটি ঘটতেই পারে। কিন্তু এখানকার চর্চা একটু অন্যরকম। বাজেট স্বল্পতার কারণে নাটকে চরিত্র কম রাখার পক্ষে থাকেন নির্মাতা, প্রযোজক তথা সংশ্লিষ্টরা।  দীর্ঘদিন ধরে নাটকে প্রধান চরিত্র রেখে পরিবারের গুরুত্বপূর্ণ অন্যান্য চরিত্র বাদ দেয়ার সংস্কৃতি চললেও কেউ কেউ এর বাইরে বেরিয়ে কাজ করছে। প্রযোজনা প্রতিষ্ঠান একান্ন মিডিয়া তাদের মধ্যে অন্যতম। 

পারিবারিক গল্পের চারটি নাটক নিয়ে ঈদে ভিন্নমাত্রার আয়োজন করেছে একান্ন মিডিয়া। তাদের ইউটিউব চ্যানেলে ঈদ ফ্যামিলি ফেস্ট ব্যানারে উন্মুক্ত করা হচ্ছে নাটকগুলো। নাম বন্ধন, শরবত, আজ আকাশে চাঁদ নেই ও আম্মা।  এই নাটকগুলো যথাক্রমে নির্মাণ করেছেন রাফাত মজুমদার রিংকু, শেরনিয়াবাত শাওন, মারুফ হোসেন সজীব ও মোহন আহমেদ। 

একান্ন মিডিয়ার কর্ণধার তামান ইসলাম বলেন, ‘চার নাটক দিয়ে এমন উদ্যোগ শুরু করেছি। ভবিষ্যতে আরও হবে। নিয়মিতভাবেই এমন কাজ করতে চাই আমরা। দেশীয় সংস্কৃতি তথা হারিয়ে যাওয়া পারিবারিক ঐতিহ্য ফিরিয়ে আনতে আমরা কাজ করছি। সেই ইতিহাস ও ঐতিহ্য গল্পের মাধ্যমে তুলে ধরতে চাই নতুন প্রজন্মের দর্শকের সামনে।'

তিনি আরও বলেন, ‌'অনেকে আক্ষেপ করেন যে, নাটক থেকে বাবা-মা বা পরিবারের অন্যান্য চরিত্রগুলো হারিয়ে যাচ্ছে। আমরা সেই বাস্তবতা থেকে বের হয়ে এসেছি। আমাদের নাটকগুলোতে নায়ক-নায়িকার পাশাপাশি পার্শ্বচরিত্রগুলোকেও গুরুত্ব দেয়া হয়েছে। একান্ন মিডিয়া নাটকের পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নিয়েছে।’

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে একান্ন মিডিয়ার এই চার নাটকে অভিনয় করেছেন মামুনুর রশীদ, তারিক আনাম খান, শিল্পী সরকার অপু, মুনিরা মিঠু, ফখরুল বাশার মাসুম, মিলি বাশার, সুষমা সরকার, তানজিন তিশা, তৌসিফ মাহবুব, খায়রুল বাশার, কেয়া পায়েল, সাদিয়া আয়মান, সুমিত সেনগুপ্ত, মাজনুন মিজান, শাহেদ আলী সুজন, আরশ খান প্রমুখ। পুরনো ও নতুন এমন একঝাঁক তারকা শিল্পী নিয়ে ভিন্নধর্মী আয়োজন নিয়ে আশাবাদী প্রয়োজনা প্রতিষ্ঠান। 

Leave a Reply

Your identity will not be published.