এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার: বই আহ্বান

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার: বই আহ্বান

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর কার্যক্রম শুরু হলো। ২০১৫ সালে এই পুরস্কার প্রবর্তিত হয়। এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে নবম আয়োজন। 

দুটি ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হয়। প্রথম ক্যাটাগরির ক্ষেত্রে পূর্ববর্তী বছরে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অথবা কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। এর অর্থমূল্য পাঁচ লক্ষ টাকা। 

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য বিগত বছরগুলোতে যাঁরা পুরস্কৃত হয়েছেন শওকত আলী (২০১৫), হাসান আজিজুল হক (২০১৬), জ্যোতিপ্রকাশ দত্ত (২০১৭), রিজিয়া রহমান (২০১৮), রাবেয়া খাতুন (২০১৯), হাসনাত আবদুল হাই (২০২০), সেলিনা হোসেন (২০২১) এবং আনোয়ারা সৈয়দ হক (২০২২)।

দ্বিতীয় ক্যাটাগরির ক্ষেত্রে পূর্ববর্তী বছরে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অনূর্ধ্ব চল্লিশ বছর বয়স্ক লেখককে নবীন সাহিত্যশ্রেণিতে এই পুরস্কার প্রদান করা হয়। এর অর্থমূল্য এক লক্ষ টাকা।  

নবীন সাহিত্যশ্রেণিতে ইতিপূর্বে পুরস্কৃত হয়েছেন সাদিয়া মাহ্জাবীন ইমাম (২০১৫), স্বকৃত নোমান (২০১৬), মোজাফ্ফর হোসেন (২০১৭), ফাতিমা রুমি (২০১৮), সাদাত হোসাইন (২০১৯), নাহিদা নাহিদ (২০২০), ফাতেমা আবেদীন (২০২১) ও মৌরি মরিয়ম (২০২২)।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য নির্বাচিত লেখক চূড়ান্ত করেন পুরস্কারের জন্য গঠিত বিচারকমণ্ডলী। অন্যদিকে নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কারের বিষয়টি চূড়ান্ত হয় অনূর্ধ্ব চল্লিশ বৎসর বয়স্ক লেখক বা তাঁর পক্ষ থেকে জমাকৃত বইয়ের ভিত্তিতে। গত বছরের (২০২২) ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশিত কথাসাহিত্যের বই ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২৩’-এর জন্য বিবেচিত হবে।

উক্ত সময়কালে প্রকাশিত ৭ (সাত) কপি বই ১৪ সেপ্টেম্বর ২০২৩-এর মধ্যে ‘অন্যদিন’ (৬৯/এফ গ্রীন রোড, ঢাকা-১২০৫) দপ্তরে জমা দিতে হবে। সেইসঙ্গে লেখকের বয়সের সনদও (জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি) জমা দেওয়া আবশ্যক।

Leave a Reply

Your identity will not be published.