সাদাত হোসাইন ও অন্যপ্রকাশ-এর অর্জন

সাদাত হোসাইন ও অন্যপ্রকাশ-এর অর্জন

‘নগদ-রকমারি বেস্ট সেলার এওয়ার্ড, বইমেলা ২০২৩’-এর বেস্ট সেলার প্রকাশনা হিসেবে প্রথম স্থান অর্জন করে পুরস্কার পেয়েছে অন্যপ্রকাশ। পাশাপাশি একই প্রকাশনীর সমকালীন উপন্যাস বিভাগে ‘শঙ্খচূড়’-এর জন্য বেস্ট সেলার পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক সাদাত হোসাইন। সম্প্রতি বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

‘রত্নেশ্বর ঠাকুর কী বললেন জানো?’

‘কী?’

‘বললেন, যা তোমার নয়, তা তুমি পেয়ে গেলেও তোমার নয়। আর যা তোমার, তা তুমি না পেলেও তা চিরকালই তোমার। সুতরাং কারও ইচ্ছের বিরুদ্ধে তাকে পেতে চেয়ো না। বরং ছেড়ে দাও। মুক্ত করে দাও। মনে রেখো, কখনো কখনো মুক্তিই বন্দিত্ব। আবার কখনো বন্দিত্বই মুক্তি।’

সৃজিতা কথা বলল না। অরুণ অকস্মাৎ উঠে দাঁড়াল। তারপর বলল, ‘আমি তাই তোমাকে মুক্ত করে দিয়েছি সৃজিতা। মুক্ত। কিন্তু...।’

‘কিন্তু কী?’ ম্লান স্বরে জিজ্ঞেস করল সৃজিতা।

‘কিন্তু আমার যে মুক্তি মেলে না।’

উদ্ধৃতিটুকু এ সময়ের জনপ্রিয় কথাসাহিত্যিক সাদাত হোসাইনের পাঠকনন্দিত উপন্যাস ‘শঙ্খচূড়’-এর অংশবিশেষ। এই উপন্যাসটি সম্প্রতি নগদ-রকমারি বেস্ট সেলার এওয়ার্ড, বইমেলা ২০২৩ লাভ করেছে। সমকালীন উপন্যাস ক্যাটাগরিতে জিতে নিয়েছে বেস্ট সেলার পুরস্কার, তথা প্রথম স্থান। উপন্যাসটির প্রকাশক অন্যপ্রকাশ। উল্লেখ্য ‘শঙ্খচূড়’-এর জন্য বেস্ট সেলার প্রকাশনার প্রথম পুরস্কার জিতেছে অন্যপ্রকাশ।

অন্যদিকে সাদাত হোসাইনের আরেক উপন্যাস ‘সত্যটা মিথ্যা’ থ্রিলার ও রহস্য উপন্যাস ক্যাটাগরিতে লাভ করেছে বেস্ট সেলার প্রথম স্থান পুরস্কার। এর প্রকাশক অন্যধারা। অনুষ্ঠানে আরও কয়েকটি বিভাগে পুরস্কার দেওয়া হয়।

Leave a Reply

Your identity will not be published.