নিউইয়র্কে ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’ ৭ অক্টোবর

নিউইয়র্কে ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’ ৭ অক্টোবর

কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। স্বাধীনতা-উত্তর সময়ে ‘নন্দিত নরকে’র মাধ্যমে তাঁর আত্মপ্রকাশ। নগর জীবনের পটভূমিতেই তাঁর অধিকাংশ উপন্যাস রচিত। তবে গ্রামীণ জীবনের চিত্রও গভীর মমতায় তুলে ধরেছেন এই কথাশিল্পী। গল্পকার হিসেবে তিনি অসাধারণ। বিন্দুর মধ্যে সিন্ধুর গভীরতা ফুটে উঠেছে সেইসব গল্পে।

এ ছাড়া ভ্রমণকাহিনি, রূপকথা, শিশুতোষ, কল্পবিজ্ঞান, আত্মজৈবনিক, কলামসহ সাহিত্যের বহু শাখায় তাঁর বিচরণ ও সিদ্ধি। নাট্যকার, চলচ্চিত্রকার ও গীতিকার হিসেবেও সৃজনশীলতার উজ্জ্বল স্বাক্ষর রেখেছেন। ছবি আঁকা ও জাদুর প্রতিও তাঁর প্রবল ভালোবাসা ছিল। তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।

হুমায়ূন আহমেদ স্মরণে ২০১৭ সালে শোটাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম নিউইয়র্কে প্রথম ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’র আয়োজন করেন। এবার অনুষ্ঠিত হচ্ছে এর ষষ্ঠ আয়োজন। আগামী ৭ অক্টোবর  ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’ অনুষ্ঠিত হবে নিউইয়র্কের জ্যামাইকার ওয়েক্সফোর্ড টের-এর মেরি লুইস একাডেমিতে। আয়োজক শোটাইম মিউজিক। ব্যবস্থাপনায় বাংলাদেশ রাইটার্স ক্লাব, যুক্তরাষ্ট্র। সহযোগিতায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

গত পাঁচ বছর ধরে নিউইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’। তবে এবার এ আয়োজনটির আঙ্গিক পরিবর্তন হচ্ছে। আগে এখানে শুধু হুমায়ূন আহমেদের বই প্রদর্শিত ও বিক্রি হতো। কিন্তু এবার প্রবাসী লেখকসহ বাংলা সাহিত্যের স্বনামধন্য সব লেখকের বই থাকবে। আশা করা হচ্ছে, এবারের মেলায় বাংলাদেশ থেকে দশ-বারোটি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিবে।

একটি বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ৭ অক্টোবর এই আয়োজনটির সূচনা ঘটবে। সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বাফা, নিউইয়র্কের সদস্যদের বর্ণাঢ্য উদ্বোধনী নৃত্যের মাধ্যমে সূচনা ঘটবে এই সাংস্কৃতিক অনুষ্ঠানের।  থাকবে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা, ‘লেখকের ভাবনায় হুমায়ূন আহমেদ’ শীর্ষক মুক্ত আলোচনা, নানা বিষয়ে সেমিনার, স্মুতিচারণ, হুমায়ূন আহমেদের রচনা অবলম্বনে একাঙ্কিকা (নাট্যরূপ ও পরিচালনা ফরহাদ হোসেন), আবৃত্তি,  শিশুদের আঁকা চিত্রাঙ্কণ প্রতিযোগিতা প্রভৃতি। হুমায়ূন আহমেদের চলচ্চিত্রও প্রদর্শিত হবে।

জানা গেছে, ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’য় অংশগ্রহণ করবেন বিশিষ্ট কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত ও পূরবী বসু, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জাদুশিল্পী জুয়েল আইচ, শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন, প্রকাশক-কথাসাহিত্যিক মাজহারুল ইসলাম, কথাসাহিত্যিক ফরহাদ হোসেনসহ শিল্প-সাহিত্যের বিশিষ্টজনেরা। নিউইয়র্ক ও যুক্তরাষ্ট্রে বসবাসরত কবি-লেখক ও শিল্পীদের মিলনমেলায় পরিণত হবে এটি। এস আই টুটুল, সেলিম চৌধুরীসহ স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

 ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’র আহ্বায়ক কবি মিশুক সেলিম; যুগ্ম আহ্বায়ক খালেদ সরফুদ্দীন, আবু সাঈদ রতন, ইশতিয়াক রুপু ও আকবর হায়দার কিরণ; সদস্য সচিব উপস্থাপক ও সংবাদ পাঠক মনজুর কাদের; যুগ্ম সদস্য সচিব মাকসুদা আহমেদ, সুমন শামসুদ্দিন, জুলি রহমান ও নেলী ইসলাম; প্রধান সমন্বয়কারী আলমগীর খান আলম; সমন্বয়কারী শিব্বীর আহমেদ ও সাদেক শিবলী।

ইতিপূর্বে পাঁচটি আয়োজনে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, স্বনামধন্য কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত ও পূরবী বসু, বিশিষ্ট নির্মাতা ও কণ্ঠশিল্পী মেহের আফরোজ শাওন, অভিনয়শিল্পী স্বাধীন খসরু, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব সাজ্জাদুল হাসান, মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া, কবি মাহবুব সালেহ্, সিনিয়র সাংবাদিক বেলাল বেগ, কথাসাহিত্যিক ফরহাদ হোসেন, সাংবাদিক মাহমুদ উল্লাহ, চিকিৎসক ও কথাসাহিত্যিক সিনহা আবুল মনসুর, ‘বাঙালি’ পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদসহ আরও অনেকে।

৭ অক্টোবর সকাল ১১টায় ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’ শুরু হয়ে রাত ১১টায় শেষ হবে। এটি সবার জন্য উন্মুক্ত।

Leave a Reply

Your identity will not be published.