বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ৩ ছবি

বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ৩ ছবি


পর্দা উঠছে এশিয়ার ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর। আজ বসবে উৎসবটির ২৮তম আসর। এবারের আসরে জায়গা করে নিয়েছে বাংলাদেশের তিনটি সিনেমা। উৎসবটি অনুষ্ঠিত হবে দক্ষিণ কোরিয়ার বুসান সিনেমা সেন্টারের আউটডোর থিয়েটারে।

বাংলাদেশে থেকে স্থান পাওয়া সিনেমাগুলো হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ ও বিপ্লব সরকারের ‘আগন্তুক’। এ ছাড়া এশিয়ান প্রজেক্ট মার্কেটে স্থান পেয়েছে রবিউল আলম রবির ‘সুরাইয়া’। ১০ দিনের বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৩ অক্টোবর পর্যন্ত।

বুসানে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করা এশিয়ার প্রতিষ্ঠিত নির্মাতাদের প্রতিযোগিতা বিভাগ জিসোক। এতে নির্বাচিত হয়েছে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। এতে প্রথমবারের মতো অভিনয় করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। পরিচালনা ও অভিনয় দুই দায়িত্ব সামলেছেন তিনি। পর্দায় থাকছেন তার সহধর্মিণী নুসরাত ইমরোজ তিশা। তারা একসঙ্গে মিলে চিত্রনাট্যটি লিখেছেন। তিশার জন্য চিত্রনাট্য লেখার অভিজ্ঞতা এটিই প্রথম।   

জিসোক বিভাগে এবার নির্বাচিত হয়েছে ১০টি চলচ্চিত্র। এর মধ্যে দুটি ছবিকে সেরা পুরস্কার দেওয়া হবে। এটি বুসান উৎসবের প্রয়াত প্রোগ্রাম ডিরেক্টর কিম জিসোক স্মরণে প্রদান করা হয় এই স্বীকৃতি, যিনি এশিয়ান চলচ্চিত্রকে সহায়তার জন্য নিবেদিত ছিলেন।

বুসান উৎসবের নিউ কারেন্টস বিভাগে স্থান পেয়েছে বাংলাদেশি দুই তরুণের প্রথম চলচ্চিত্র। চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার প্রেক্ষাপটে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী’র গল্প মধ্যবয়সী মজুকে কেন্দ্র করে। তার চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দীন খান। তার সহশিল্পীরা হলেন প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, একেএম ইতমাম। ছবিটি প্রযোজনা করেছেন পিপলু আর খান।

নিউ কারেন্টস বিভাগে নির্বাচিত বাংলাদেশের আরেক ছবি ‘আগন্তুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হবে। ছবিটিতে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, সাহানা রহমান সুমি, নাঈমা তাসনিম, হৃদয় হোসেন, সালমান রহমান রাফসান, রতন দেব ও ইহান রশিদ। এশিয়ান প্রজেক্ট মার্কেটে স্থান পাওয়া ‘সুরাইয়া’র গল্প লিখেছেন শিবব্রত বর্মণ। তার সঙ্গে মিলে এটি প্রযোজনা করছেন ফজলে হাসান শিশির।

এবারের আসরের অফিসিয়াল সিলেকশনে রয়েছে ৬৯টি দেশের ২০৯টি চলচ্চিত্র। উৎসবের বিভাগগুলো হলো– গালা প্রেজেন্টেশন, আইকনস, জিসোক, অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা, নিউ কারেন্টস, কোরিয়ান সিনেমা টুডে, ওয়ার্ল্ড সিনেমা, ফ্ল্যাশ ফরওয়ার্ড, ওয়াইড অ্যাঙ্গেল, ওপেন সিনেমা, মিডনাইট প্যাশন, অন স্ক্রিন, স্পেশাল প্রোগ্রাম ইন ফোকাস এবং স্পেশাল স্ক্রিনিং।

বাংলাদেশ ছাড়াও জায়গা পেয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান ও ভারতীয় সিনেমা। আয়োজন শেষে বিচারকদের রায়ে বাছাই করা হবে সেরা সিনেমা, দেওয়া হবে পুরস্কার।

Leave a Reply

Your identity will not be published.