বঙ্গবন্ধুকে নিয়ে অ্যানিমেশন সিরিজ

বঙ্গবন্ধুকে নিয়ে অ্যানিমেশন সিরিজ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী  নিয়ে মুক্তি পেয়েছে যৌথ প্রযোজনায় নির্মিত বড় বাজেটের চলচ্চিত্র ‘মুজিক: একটি জাতির রূপকার’। এর আগেও বেশ কিছু নির্মাণে তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধুকে। এবার তৈরি হয়েছে ১০ পর্বের অ্যানিমেশন সিরিজ ‘খোকা’। আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত সিরিজে উঠে এসেছে বঙ্গবন্ধুর ছোটবেলা থেকে স্বদেশ প্রত্যাবর্তন পর্যন্ত ঘটনা। 

২৯ অক্টোবর রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের স্টার সিনেপ্লেক্সে অনুষ্ঠিত হয়ে গেল সিরিজটির প্রিমিয়ার। এ সময় সিরিজটির পাঁচটি পর্ব দেখানো হয়েছে।
প্রিমিয়ার শোতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

প্রিমিয়ার শো শেষে আইসিটি প্রতিমন্ত্রী সংবাদ মাধ্যমকে বলেন, “আমরা আইসিটি বিভাগ থেকে বেশ কয়েকটা উদ্যোগ নিয়েছি। তার মধ্যে একটা হচ্ছে ‘খোকা’। বঙ্গবন্ধুকে তার বাবা-মা ও আত্মীয়-স্বজন সবাই ছোটবেলায় আদর করে খোকা বলে ডাকতো। খোকা জন্মের পর একটা প্রত্যন্ত অঞ্চল টুঙ্গিপাড়া গ্রাম থেকে কীভাবে বড় হয়ে আস্তে আস্তে খোকা থেকে মুজিব, মুজিব থেকে মুজিব ভাই, মুজিব ভাই থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতায় পরিণত হলেন, সেটি আমরা এমন একটি মাধ্যমে তুলে ধরতে চেয়েছি, যে মাধ্যমটি আমাদের শিশু, কিশোর ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে জনপ্রিয়।’

জানা গেছে, সিরিজটি ১ ঘণ্টা ৪০ মিনিটের। এটি তৈরি করেছে মার্স সল্যুশন, টিম অ্যাসোসিয়েট, ম্যাজিক ইমেজ ও প্রোল্যান্সার স্টুডিও। পরিচালনার দায়িত্বে ছিলেন সোহেল মোহাম্মদ রানা। তিনি বলেন, ‘রাজনৈতিক জীবন থেকে বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ সব ঘটনা থাকছে সিরিজে। তবে বঙ্গবন্ধুর ছোটবেলার ঘটনাগুলো বেশি পাওয়া যাবে। যে গল্পগুলো কখনো বলা হয় না বা দেখানো যায়নি, তা তুলে ধরার চেষ্টা করেছি।’

নির্মাতা জানান, আগামী ১০ নভেম্বর থেকে বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও ওটিটি প্ল্যাটফর্ম খোকা সিরিজটি প্রচারের পরিকল্পনা করা হচ্ছে। 

Leave a Reply

Your identity will not be published.