অস্কারে নতুন বিভাগ চালু হচ্ছে

অস্কারে নতুন বিভাগ চালু হচ্ছে

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে আগামী ১০ মার্চ অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কারের আসর।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৩টি শাখায় দেওয়া হবে বিজয়ীদের পুরস্কার। কিছুদিন আগেই চূড়ান্ত মনোনয়রও প্রকাশ করা হয়েছে। এবার নতুন করে জানা গেল আগামী ২০২৬ সাল থেকে ‘সেরা কাস্টিং’-এর জন্য একটি নতুন শাখা চালু করার ঘোষণা দিলো একাডেমি পুরস্কারের আয়োজকরা।

এর আগে অস্কারে সর্বশেষ ‘বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম’ নামে নতুন বিভাগ যুক্ত হয়েছিল ২০০১ সালে। অর্থাৎ দুই দশকের বেশি সময় পর অস্কারে যুক্ত হলো নতুন কোনো বিভাগ।

জানা গেছে, গেল কয়েক বছর ধরে কাস্টিং ডিরেক্টররা তাদের কাজের স্বীকৃতির জন্য আবেদন করছেন। শব্দ, পোশাক, চুল ও মেক-আপের মতো অন্যান্য ফিল্ম কারুশিল্পমূলক কাজই তারা করে থাকেন, যেটি যে কোনো সিনেমা নির্মাণের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাদের সেই অবদানের ভিত্তিতেই একাডেমি পুরস্কারের আয়োজকদের এই সিদ্ধান্ত।

এক বিবৃতিতে একাডেমির কর্তারা বলেছিলেন যে, কাস্টিং ডিরেক্টররা ‘চলচ্চিত্র নির্মাণে একটি অপরিহার্য ভূমিকা পালন করে’। এ ছাড়া একাডেমির সিইও বিল ক্রেমার ও প্রেসিডেন্ট জ্যানেট ইয়াং বলেছেন যে, ‘অস্কারে কাস্টিংয়ের বিষয়টির গুরুত্ব বিবেচনা করে যোগ করতে পেরে আমরা গর্বিত।’

১০ মার্চ যুক্তরাষ্ট্রের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার আসর। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টির বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন। তবে ২০২৬ সালের অনুষ্ঠানের আগ পর্যন্ত বিভাগটি চালু করা হবে না। কারণ অগ্রিম পুরস্কার প্রচারাভিযানের পরিকল্পনা আগে করা হয়ে থাকে।

১৯২৭ সাল থেকে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যদের ভোটে অস্কারের মনোনয়ন ও পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিনয়শিল্পী, পরিচালক, চিত্রগ্রাহকসহ অস্কারের মোট ১৮টি বিভাগে ১০ হাজারের বেশি সদস্য আছেন।

Leave a Reply

Your identity will not be published.