উতল হাওয়া [অষ্টম পর্ব]

উতল হাওয়া [অষ্টম পর্ব]

[শহিদ হোসেন খোকন দীর্ঘদিন ধরে গল্প লিখছেন। এই প্রথমবারের মতো তিনি উপন্যাস লিখলেন। এখানে মূর্ত হয়ে উঠেছে অগ্নিঝরা একাত্তর, সেই সময়ের রাজনৈতিক আবহাওয়ার উতল হাওয়া। আমাদের মুক্তিযুদ্ধ। তৎকালীন পাকিস্তানের দুই অংশের পটভূমিতে এই উপন্যাসে জীবন্ত হয়ে উঠেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আমাদের প্রধান জাতীয় নেতৃবৃন্দ, ইয়াহিয়া খান, ভুট্টোসহ আরও অনেকে। আজ পড়ুন অষ্টম পর্ব...]

হুইস্কির পেগে চুমুক দিয়ে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন সিগারেট ধরালেন। সিগারেটের নাম ডেভিডফ। এটি তার প্রিয় সিগারেট ব্রান্ড, সুইস মেইড। সুইজারল্যান্ডের জিনো ডেভিডভের নামে এই সিগারেটের নামকরণ করা হয়েছে। লম্বা ধোঁয়া ছেড়ে নিক্সন হেনরি কিসিঞ্জারকে বললেন, শোন হেনরি, কাম টু দ্যা পয়েন্ট। তোমার কি মনে হয় শেখ মুজিব স্বাধীনতা ঘোষণা করবে?

এটা শেখ মুজিবের জন্যে আত্মঘাতী সিদ্ধান্ত হবে। ইয়াহিয়া কয়েক ব্যাটালিয়ন সৈন্য জড়ো  করেছে ইস্ট পাকিস্তানে। মুজিব স্বাধীনতা ঘোষণা করা মাত্রই ইয়াহিয়া মুজিবের অনুসারীদের শাস্তির ব্যবস্থা করবে।

মুজিব তো ওদের নির্বাচিত জনপ্রতিনিধি, তার দল সুস্থ নির্বাচনের মধ্যেই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

মিঃ প্রেসিডেন্ট কে কোথায় সংখ্যাগরিষ্ঠতা পেল সেটা আমাদের দেখার বিষয় না। আমরা আমাদের স্বার্থ দেখব। সাউথ ইস্ট এশিয়ায় পাকিস্তান আমাদের মিত্র। আমরা ইয়াহিয়াকে চাই। কারণ চায়নার সাথে বন্ধুত্ব করতে আমাদের ইয়াহিয়াকে দরকার। আমি ইয়াহিয়াকে বলে দিয়েছি পাকিস্তানের অখণ্ডতা রক্ষার জন্য আমরা সব রকম সহযোগিতা করবো।

তাহলে ইস্ট পাকিস্তান আর শেখ মুজিবকে তুমি কীভাবে থামাবে?

শেখ মুজিব স্বাধীনতার ঘোষণা দিলে বিচ্ছিন্নতাবাদের অপরাধে তাকে গ্রেপ্তার করা হবে। আর তার অনুসারীদের ভয় দেখানোর জন্যে ইয়াহিয়া কিছু ডাস্ট্রিক অ্যাকশনে যাবে। সেটা টেকেল করার জন্যে ভুট্টো-ইয়াহিয়া একযোগে কাজ করবে।

তোমার কি মনে হয় না ভুট্টোর চাওয়াটা আনডেমোক্রেটিক? মুজিবের এগেইনস্টে সে মাত্র ওয়ান থার্ড ভিক্টরি পেয়ে প্রধানমন্ত্রী কীভাবে হবে! শেখ মুজিব হ্যাজ লিগ্যাল রাইট টু বি দ্য প্রাইম মিনিস্টার অব পাকিস্তান।

মিঃ প্রেসিডেন্ট, শেখ মুজিব উইন করেছে অনলি ইস্ট পাকিস্তানে, ওয়েস্ট পাকিস্তানে তার কোনো ক্যান্ডিডেট ছিল না। তা ছাড়া সে হলো বাম ঘেঁষা একজন লিডার। তাকে উস্কে দিচ্ছে মিসেস গান্ধি। মিসেস গান্ধির চালেই সে খেলছে। ১৯৪৭ সালে মাউন্টব্যাটন আর নেহারু মিলে ঢাকা আর ক্যালকাটাকে ডিভাইড করেছিল। মুজিব আর মিসেস গান্ধির আসল উদ্দেশ্য হলো ইস্ট পাকিস্তানকে আবার ক্যালকাটার সঙ্গে জুড়ে দেয়া।

মিসেস গান্ধি কি সেই যে নেংটা লোকটা মহাত্মা গান্ধির মেয়ে নাকি?

না মিঃ প্রেসিডেন্ট, মিসেস গান্ধি হলো ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরুর মেয়ে। পুরো নাম ইন্দিরা গান্ধি। রাশিয়ার সঙ্গে মিসেস গান্ধির বেশ সখ্যতা। আপনার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান হিসেবে আমি শুধু আপনাকে এটুকু আশ্বস্ত করতে পারি, যে কোনো  মূল্যে দক্ষিণ পূর্ব এশিয়ায় আমাদের চায়নাকে দরকার। আমি ঠিক করেছি একটা গোপন মিশনে আমি চায়নার প্রেসিডেন্টের সাথে সাক্ষাত করব।

সেটা কী করে সম্ভব?

সে কথা আমি আপনাকে সময়মতো জানব।

তা না হয় জানিয়ো, কিন্তু ইয়াহিয়া যদি সত্যিই কোনো ডাস্ট্রিক অ্যাকশনে যায় তাহলে পাকিস্তানের বন্ধু দেশ হিসেবে আমরা আমেরিকান জনগণকে কী জবাব দেব? ভিয়েতনাম যুদ্ধ নিয়ে আমরা এমনিতেই খুব সমস্যার মধ্যে আছি। নতুন করে আমি আর কোনো যুদ্ধে জড়াতে চাই না।

(চলবে…)

Leave a Reply

Your identity will not be published.