নিউইয়র্কের ট্যাক্সিওয়ালা (পর্ব ১১)

নিউইয়র্কের ট্যাক্সিওয়ালা (পর্ব ১১)

[এই ধারাবাহিকটির লেখক তানকিউল হাসান, আর্থিক অনটন থেকে মুক্তির আশায় নিউইয়র্কের রাস্তায় শুরু করেছিলেন ট্যাক্সি চালানো। সেই সময় তিনি মুখোমুখি হন বিচিত্র অভিজ্ঞতার। সেইসব ঘটনাই ফুটে উঠেছে এই ধারাবাহিক রচনায়। আজ পড়ুন একাদশ পর্ব।]

নিজের ট্যাক্সি

কয়েক বছর একাটানা ট্যাক্সি চালানোর পর ২০০৮ সালে সিদ্ধান্ত নিলাম নিজেই ট্যাক্সির মালিক হব। গ্যারাজের মালিককে তো অনেক টাকা দিলাম। অবশ্য নিজের জন্য অনেক টাকাপয়সা কামিয়েছি সেটাও সত্য, তারপরও নিজের একটা ট্যাক্সি থাকলে আয় রোজগার আরও বেশি হবে। দুটো বাচ্চা আছে, স্ত্রী আছে, মা-বাবার জন্য অ্যাপ্লাই করেছি। তাঁরাও একসময় আসবেন। ছোট দুই বেডরুমের অ্যাপার্টমেন্টে সবার জায়গা হবে না। অতএব বড় অ্যাপার্টমেন্ট খুঁজতে হবে কিংবা বাড়ি কিনতে হবে! সে যাইহোক, ট্যাক্সির মালিক হওয়ার রাস্তা দুটো। প্রথম রাস্তাটি হচ্ছে মেডালিয়ান কিনে ট্যাক্সির মালিক হওয়া আর অন্য রাস্তা হচ্ছে মেডালিয়ান লিজ করে ট্যাক্সির মালিক হওয়া। 

মেডালিয়ান কিনে ট্যাক্সির মালিক হওয়া আমার পক্ষে সম্ভব নয়। কারণ অনেক টাকা লাগে। তাছাড়া মেডালিয়ানের মূল্যও অনেক। প্রায় পাঁচ লক্ষ ডলার। ২০১৩ সালে মেডালিয়ানের মূল্য এক মিলিয়ন ডলারে উঠেছিল। এই লেখাটি যখন লিখছি তখন ২০২১ সাল। মেডালিয়ানের বর্তমান  মূল্য এক লক্ষ পঁচিশ হাজার। কেন এই দাম পড়ে গেল সেটা নিয়ে পরের কোনো প্যারায় লিখব। 

নিউইয়র্ক শহরে অনেক ট্যাক্সি ব্রোকার আছে, যারা মেডালিয়ান লিজ দেয় আবার অনেক ব্যক্তি মালিকানাধীন মেডালিয়ান আছে সেগুলোও লিজ নেওয়া যায়। হয়তোবা মেডালিয়ানের মালিক বুড়ো হয়ে গেছে, বয়সের ভারে আর ট্যাক্সি চালাতে পারছে না তাঁরাও অনেক সময় তাঁদের মেডালিয়ান ব্রোকারেজকে লিজ দিয়ে দেয়। মাসে মাসে সেই মেডালিয়ানের ভাড়ায় তাঁর রিটায়ার্ড জীবন মোটামুটি স্বাচ্ছন্দ্যেই কেটে যায়। এখানে উল্লেখ করা প্রয়োজন, ট্যাক্সি ড্রাইভারদের রিটায়ারমেন্টের কোনো নির্দিষ্ট বয়স নেই। পৃথিবীর প্রায় সব দেশেই একজন মানুষ রিটায়ারে যাওয়ার পর মানুষ পেনশন পায়। এখানে সেই ব্যবস্থাও নেই। শুধু সোশ্যাল সিকিরিটি থেকে কিছু টাকা আসে এবং সেটাও অল্প। অনেকে মেডালিয়ানকে রিটায়ারমেন্ট ইনকামের একমাত্র সম্বল হিসেবে দেখেন।

অনেক ব্রোকারেজও আছে যারা মেডালিয়ানের ব্যবসা করে। তাঁদের মেডালিয়ানের সংখ্যা কয়েক শ’ থেকে কয়েক হাজারও হতে পারে। আমি যে ব্রোকারের থেকে মেডালিয়ান লিজ করি তাঁদের নিজস্ব মেডালিয়ানে সংখ্যা প্রায় ছয় শ’। যে লোকটি ব্রোকারেজের মালিক ছিল, তাঁর দাদা ১৯৩৭ সালে পাঁচ ডলার গড়ে মোট তিন শ’টি মেডালিয়ান প্লেট কিনেছিলেন।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে মেডালিয়ান কি? মেডালিয়ান হচ্ছে নিউইয়র্ক সিটি কর্তৃক বিক্রিত বিশেষ প্লেট যা ট্যাক্সির হুডে লাগানো থাকে এবং সেই প্লেট ছাড়া কোনো গাড়ি ট্যাক্সির মর্যাদা পায় না। মেডালিয়ান সিস্টেমের জন্ম ১৯৩৭ সালে। মূলত নতুন ট্যাক্সির প্রবেশদ্বার নিয়ন্ত্রণ এবং রাস্তায় ট্যাক্সিগুলির সরবরাহ সীমাবদ্ধ রাখার জন্যই এই সিস্টেম চালু করা হয়।

(চলবে…)

Leave a Reply

Your identity will not be published.